ODesk_logo

২০১৩ সাল এর জুলাই মাস, প্রায় এক বছরেরও বেশি সময় ধরে একটি সফটওয়্যার ব্লগ নিয়ে কাজ করি দুই বন্ধু মিলে। কিন্তু দুর্ভাগ্যের কথা, এত দিনেও আমরা তেমন কোন ভিজিটর পেতাম না যতটা খেটেছি এটার পেছনে! যাই হোক আস্তে আস্তে নিজের আগ্রহ হারাতে শুরু করলাম, কাজের গতিও কমে গেল একসময়। হাল ছেড়ে দিলাম সেই ব্লগটার! প্রতিটা দিন খুবই হতাশায় কাটত। কারন বয়সটা যে পার হয়ে যাচ্ছিল নিজের পকেট খরচের টাকা বাসা থেকে নিতে। যাহোক সবমিলিয়ে তখন সবকিছুই কেমন যেন এলোমেলো ছিল। আমার মনে আছে, স্পষ্ট মনে করে পারছি সেদিন ছিল ২০ই জুলাই ২০১৩ ইং। ওইদিনই হঠাত করে আমার এক ভার্চুয়াল লাইফের বন্ধু নাম তার শ্রাবন আমাকে ফেবুতে নক দিয়ে বলল, ”দোস্ত, তোর কাছে পরিচিত কোন পেপাল বায়ার আছে?? আমি রিপ্লাই দিলাম আছে একজন, তবে এখন নিবেনা কিনা তা জিগ্যেস করতে হবে। আমি ওকে জিগ্যেস করলাম কত ডলার বেচবি?? উত্তর দিল, ৪০০-৫০০ ডলার! আমি কিছুটা হকচকিয়ে যাই আর ওকে জিগ্যেস করি, কিরে তুই এত ডলার কোথায় পাইলি?? শ্রাবন বলে, দোস্ত আমি চাকরি ছাইড়া দিছি! ওডেস্ক আর ইল্যান্স এ ফ্রীল্যান্সিং করি! ২-৩ মাসের কামাই এইটা।

ওডেস্ক সম্পর্কে আমি আরও আগে শুনেছিলাম ঠিকই কিন্তু গুরুত্ব দেই নাই! ডোলেন্সার এর মত ধান্দাবাজ ভাবছিলাম! যাই হোক শ্রাবনের কাছ থেকে শুনার পরই সাথে সাথে ওডেস্কে একটা ফ্রীল্যান্সার একাউন্ট করি আর শুরু করে দেই ওডেস্ক নিয়ে রিসার্চ! ওইদিনই প্রোফাইল ১০০% করে ফেলি আর বিড করা শুরু করি। মনে একটা জেদ চেপে বসে, কি আছে এই ওডেস্কে আমি দেখবই! এরপর ২০ই জুলাই থেকে ২৫ই জুলাই পর্যন্ত খাওয়াদাওয়া আর ঘুম ছাড়া প্রায় সারাক্ষনই ওডেস্কে পরে থাকতাম। ২ দিন একটানা কষ্ট করার পর ২২ই জুলাই একটা ক্লায়েন্টের রিপ্লাই পাই! ক্লায়েন্ট একটা টেস্ট টাস্ক দেয় করার জন্য আর কাজটাও আমি দ্রুত করে তাকে পাঠায় দেই। টেস্ট থেকে সে খুশি হয় এবং আমাকে তার প্রজেক্টটিতে হায়ার করে ৪৪$ এ! আমি তো মহাখুশি কাজ পাইয়া যেন আকাশের চাঁদ হাতে পাইলাম। কাজটি ছিল ওয়েব রিসার্চ এর। ক্লায়েন্ট টাইম দিয়েছিল ১ সপ্তাহ আর আমি পাগলের মত কাজ কইরা তাকে ফাইনাল কপি পাঠায় দেই ২ দিনের মধ্যে! ক্লায়েন্ট বেশ অবাক হয় আর সাথে খুশিও হয়।

 

Very first job

এরপরই ঘুরে গেল আমার জীবনের চাকা! আর পিছনে ফিরে তাকাতে হয়নি আমাকে। আল্লাহ তায়ালার কাছে হাজার শুকরিয়া আজ আমার এই অবস্থান এর জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *