এক জনৈক বন্ধু আমার, রিয়াল মাদ্রিদের সাপোর্টার! কিছুদিন পরই এল ক্লাসিকো! তো বন্ধুকে যখন বললাম আমি বার্সার সাপোর্টার! সে বন্ধু আমাকে বলল, ”বলদরা বার্সার সাপোর্ট করে! তুই খেলা বুঝস?!”

আমাদের আশেপাশের অনেকেরই দেখেছি ঠিক এইরকম কইরাই কথা বলতে। আমি আর্জেন্টিনার সাপোর্টার তাই অনেকেই আমাকে বলে, আমি নাকি খেলার কিছুই বুঝিনা! ফুটবলটা নাকি আসলে ব্রাজিলই খেলে, কিছু বললেই বলে আমরা ৫ বার কাপ নিয়েছি, তোরা কয়বার নিছস?! ব্রাজিল ৫ বার কাপ নিছে তাই ব্রাজিলই একা ফুটবল খেলে আর বাকিরা কি হাডুডু খেলে?! যাহোক এথেকেই বোধ করি, তারা ব্রাজিলের সাপোর্ট করে কারন ব্রাজিল সবার চেয়ে এগিয়ে! সেই বন্ধু বেশ কিছু কথা শুনাইলো, আমিও চুপচাপ শুনলাম! আমার দুর্বলতা হচ্ছে আমি সরাসরি কাউরে কিছু কইতে পারিনা!

বার্সাকে ভালো লাগে বইলাই সাপোর্ট করি! আমার মতে, ভালো লাগার তো কোন নির্দিষ্ট সংজ্ঞা নাই, কোন উপাদান নাই! ভালো লাগার পেছনে আসলে তেমন নির্দিষ্ট কোন কারনও থাকেনা! কেমনে কেমনে জানি ভালো লাইগা যায়!

সেই বন্ধুর কথায় যেটুকু বুঝলাম, যে সাপোর্ট কিংবা ভালো লাগতে হবে তাকে, যে সবচেয়ে বেশি ভালো! যে সবকিছুতে এগিয়ে! আসলে সেইটা সাপোর্ট না, সেইটা সেল্ফ ডিফেন্স, অনেকটা হিংসাত্মক, আক্রমনাত্মক মনমানসিকতারও পরিচয় কেননা, তার সাপোর্ট করা জিনিস সবার উপরে, এতে করে সে সবাইকে হেয়, তুচ্ছতাচ্ছিল্য করতে পারবে! আর এটা তাকে দেবে এক পৈশাচিক আনন্দ!

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *